শক্তি প্রবাহের বিভিন্ন পর্যায় গুলি উল্লেখ কর। Biomass বা জীবভর কাকে বলে? বাস্তুতন্ত্রের শক্তি প্রবাহ কীভাবে তাপ গতিবিদ্যার প্রথম ও দ্বিতীয় সূত্র কে অনুসরণ করে?

শক্তি প্রবাহের বিভিন্ন পর্যায় গুলি, জীবভর কাকে বলে এই লেখাটিতে আলোচনা করা হল। একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য এগুলি গুরুত্বপূর্ণ প্রশ্ন। আশা করি এগুলি তোমাদের পরীক্ষার প্রস্তুতিতে সহায়তা করবে। তোমরা নিজেরা মনোযোগ সহকারে পড়ো এবং প্রশ্নগুলো তোমাদের বন্ধুদের সঙ্গে শেয়ার করো।

শক্তি প্রবাহের বিভিন্ন পর্যায়:

বাস্তু তন্ত্রের সৌরশক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরের মাধ্যমে এক দেহ থেকে তিনটি পর্যায়ে অন্য দেহে প্রবাহিত হয়। যথা –

1. শক্তির অর্জন:

সূর্য থেকে আগত বিপুল পরিমাণ সৌর শক্তির(12.3*10²²kcal) মাত্র 0.1% সবুজ উদ্ভিদ কর্তৃক রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয়। এই মোট প্রাথমিক উৎপাদনের 50-58% প্রাথমিক উৎপাদন রূপে সবুজ উদ্ভিদের দেহে সঞ্চিত হয়।

100%-(42-50)% = 50-58%

2. শক্তির ব্যবহার:

সবুজ উদ্ভিদ কর্তৃক উৎপন্ন মোট প্রাথমিক উৎপাদনের42-50% উদ্ভিদ তার নিজের তার নিজের প্রয়োজনে ব্যবহার করে। বাকি 58-50% উৎপাদকের দেহ থেকে বিভিন্ন খাদকের দেহে খাদ্যশৃঙ্খলের মাধ্যমে পরিবাহিত হয়। স্থানান্তরিত শক্তির খাদ্যশৃঙ্খলের প্রতিটি স্তরে 10% দেহগঠনের কাজে লাগে, বাকি শক্তির অপচয় ঘটে।

3. শক্তির স্থানান্তর:

ব্যবহার্য 58-50% নিট খাদ্যশক্তি খাদ্যশৃঙ্খলের প্রতিটি স্তরে (প্রাথমিক, গৌণ, প্রগৌণ) পর্যায়ক্রমিক ভাবে স্থানান্তরিত হতে হতে চূড়ান্ত পর্যায়ে বিয়োজক কর্তৃক পুনরায় প্রকৃতিতে উন্মুক্ত হয়।

সূর্যালোক – উৎপাদক – খাদক – বিয়োজক।

Biomass বা জীবভর কাকে বলে?

জীবভর হল বাস্তুতন্ত্রের সজীব উপাদান গুলির শুষ্ক ওজন। কোনো খাদ্যশৃঙ্খলে বিভিন্ন উদ্ভিদ ও প্রাণী প্রজাতির জলীয় উপাদান ব্যতীত শুষ্ক ভরকে জীবভর বা Biomass বলে।

নির্ণয় পদ্ধতি:

সাধারণত কোন বাস্তুতন্ত্র প্রতি বর্গ মিটার এলাকায় বসবাসকারী জীবকুলকে সৌর তাপে শুষ্ক করে জীবন নির্ণয় করা হয়।

বৈশিষ্ট্য:

  • জীবভর এর মাত্রা kg/m² হয়।
  • প্রতিটি পুষ্টি স্তরে পৃথক পৃথকভাবে জীবভর পরিমাপ করা হয়।
  • জীবভরের ক্রমান্বয়ী উল্লম্ব সজ্জা থেকে জীবভর পিরামিড গড়ে ওঠে।

যেমন – ক্রান্তীয় বৃষ্টি অরণ্য বায়োমে জীবভরের পরিমাণ সর্বাধিক।

বাস্তুতন্ত্রের শক্তি প্রবাহ কিভাবে তাপ গতিবিদ্যার প্রথম ও দ্বিতীয় সূত্র কে অনুসরণ করে?

প্রথম সূত্র:

প্রথম সূত্র অনুযায়ী শক্তির রূপান্তর ঘটে কিন্তু শক্তিকে সৃষ্টি বা ধ্বংস করা যায় না। যেমন – সালোকসংশ্লেষের মাধ্যমে আলোকশক্তি খাদ্যশক্তিতে রূপান্তরিত হয়। তারপর এটি বাস্তুতন্ত্রের মাধ্যমে প্রেরিত হয় অথবা বাস্তুতন্ত্রে সঞ্চিত হয় বা বাস্তুতন্ত্র থেকে বেড়িয়ে যায়।

দ্বিতীয় সূত্র:

দ্বিতীয় সূত্র অনুসারে ট্রফিক পিরামিডে কোনো শক্তিরই ১০০ ভাগ রূপান্তর সম্ভব নয়। সব সময় তাপ হিসেবে কিছু শক্তির ক্ষয় হয়।

FAQ/বহুচর্চিত প্রশ্নাবলী

Standing Crop কী?

বাস্তুতন্ত্রের শক্তির সঞ্চয় উদ্ভিদ ও প্রাণীর মধ্যে সজীব পদার্থের পরিমাণ দ্বারা নির্ধারিত হয়। উদ্ভিদ ও প্রাণীর মধ্যে যে পরিমাণ সজীব পদার্থ উপস্থিত থাকে, তাকে Standing Crop বলে।
এটিকে ক্যালোরি মান দ্বারা প্রকাশ করা হয়।

Climate Vegetation কী?

বাস্তুতন্ত্রে নবগঠিত ভূ-ভাগের প্রথমে তৃণ-গুল্ম ইত্যাদি জন্মায় ও পরে বৈচিত্র্যময়তা নিয়ে নিয়ে ক্রমে উদ্ভিদের বৃদ্ধি ও বিকাশ ঘটে। এক কথায় উদ্ভিদের বিকাশ তার সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়। বাস্তুতন্ত্রে উদ্ভিদ বিকাশের এই চূড়ান্ত অবস্থাকে Climate Vegetation বলে।

Leave a Comment

error: Content is protected !!