প্রশান্ত মহাসাগরীয় স্রোত সম্বন্ধে লেখ।

প্রশান্ত মহাসাগরীয় স্রোত সম্বন্ধে এই লেখাটিতে আলোচনা করা হল।একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য এটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। আশা করি এটি তোমাদের পরীক্ষার প্রস্তুতিতে সহায়তা করবে। তোমরা নিজেরা মনোযোগ সহকারে পড়ো এবং প্রশ্নগুলো তোমাদের বন্ধুদের সঙ্গে শেয়ার করো।

ভূমিকা:

পৃথিবীর বৃহত্তম ও গভীরতম মহাসাগর হল প্রশান্ত মহাসাগর। ভূপৃষ্ঠের শতকরা 35% এই মহাসাগরের অন্তর্ভুক্ত। প্রশান্ত মহাসাগরের মূল স্রোতগুলি নিম্নরূপ –

A. পেরু বা হামবোল্ট স্রোত:

দক্ষিণ মহাসাগর থেকে পশ্চিমা বায়ুর প্রভাবে উৎপন্ন হয়ে শীতল কুমেরু স্রোতের একটি শাখা দক্ষিণ আমেরিকার দক্ষিণ-পশ্চিম কোণে প্রতিহত হয়ে উত্তর দিকে বাঁক নিয়ে পেরু বা হামবোল্ড স্রোত নামে চিলির উপকূলে প্রবাহিত হয়।

শীতল কুমেরু স্রোত আমেরিকার হর্ন অন্তরীপে বাঁধা পেয়ে দুটি শাখায় বিভক্ত হয়। যেমন –

  1. একটি শাখা দক্ষিণ আমেরিকার চিলি ও পেরু উপকূল ধরে উত্তর দিকে প্রবাহিত হয়।
  2. অন্য শাখাটি দিক পরিবর্তন না করে পূর্ব দিকে আটলান্টিক মহাসাগরে প্রবেশ করে।

B. দক্ষিণ নিরক্ষীয় স্রোত:

দক্ষিণ পূর্ব আয়ন বায়ুর প্রভাবে নিরক্ষরেখার দক্ষিণে দক্ষিণ নিরক্ষীয় স্রোতের সৃষ্টি হয়। এই স্রোতটি পশ্চিমমুখী, পশ্চিমে অস্ট্রেলিয়া উপকূলে বাঁধা পেয়ে এটি তিনটি শাখায় বিভক্ত হয় –

1. নিউ সাউথ-ওয়েলস স্রোত:

উষ্ণ দক্ষিণ নিরক্ষীয় স্রোতের একটি শাখা অস্ট্রেলিয়ার দক্ষিণ পূর্বে অবস্থিত নিউ সাউথওয়েলসের পাশ দিয়ে প্রবাহিত হয় যেটি নিউ সাউথওয়েলস স্রোত নামে পরিচিত।

2. পূর্ব অস্ট্রেলিয় স্রোত:

দ্বিতীয় শাখাটি অস্ট্রেলিয়ার উত্তর উপকূল দিয়ে পূর্ব অস্ট্রেলীয় স্রোত নামে ভারত মহাসাগরে প্রবেশ করেছে।

3. তৃতীয় শাখাটি নিরক্ষরেখা অতিক্রম করে উত্তর-পশ্চিম দিকে প্রবাহিত হয়ে উত্তর নিরক্ষীয় শাখার সাথে মিলিত হয়।

C. উত্তর নিরক্ষীয় স্রোত:

নিরক্ষরেখার উত্তর অংশে উত্তর-পূর্ব আয়ন বায়ুর প্রভাবে উত্তর নিরক্ষীয় স্রোতের উৎপত্তি ঘটে। আমেরিকার পশ্চিম উপকূল থেকে উৎপন্ন হয়ে দীর্ঘপথ অতিক্রম করে পশ্চিমে দক্ষিণ নিরক্ষীয় স্রোতের সাথে মিলিত।

D. উষ্ণ কুরেশীয় বা জাপান স্রোত:

আয়ন বায়ুর প্রভাবে উত্তর নিরক্ষীয় স্রোত এশিয়ার পূর্ব উপকূলে বাধা পেয়ে উত্তরমুখী হয়ে জাপানের পূর্ব উপকূল হয়ে কুরেশীয় বা জাপান স্রোত নামে উত্তর দিকে প্রবাহিত হয়।

এই স্রোতের একটি শাখা জাপানের পশ্চিম উপকূলে উষ্ণ সুষিমা স্রোত নামের উত্তর দিকে প্রবাহিত হয়। উষ্ণ জপন স্রোতের প্রভাবে জাপানের পূর্ব উপকূল ও উত্তর আমেরিকার পশ্চিম উপকূলের শীতলতা হ্রাস পায়।

E. উত্তর প্রশান্ত মহাসাগরীয় স্রোত:

কুরেশীয় স্রোতের মূল শাখা পশ্চিমা বায়ুর দ্বারা প্রভাবিত হয়ে প্রশান্ত মহাসাগরীয় স্রোত নামে প্রবাহিত হয় –

1. আলাস্কা স্রোত:

উত্তর প্রশান্ত মহাসাগরীয় স্রোতের একটি অংশ আলাস্কা স্রোত নামে আলাস্কা উপকূলের পাশ দিয়ে আলাস্কা উপসাগরে প্রবেশ করে।

2. ক্যালিফোর্নিয়া স্রোত:

উত্তর প্রশান্ত মহাসাগরীয় স্রোতের দক্ষিণ শাখাটি ক্যালিফোর্নিয়া উপকূল বরাবর প্রবাহিত হয় এবং উঃ নিরক্ষীয় স্রোতের সঙ্গে মেশে।

F. বেরিং স্রোত:

শীতল কুমেরু স্রোতের একটি শাখা বেরিং প্রণালীর মধ্যে দিয়ে বেরিং সাগরে প্রবেশ করে এবং এই অংশে এটি বেরিং স্রোত নামে পরিচিত। বেরিং স্রোত আরও দক্ষিণে অগ্ৰসর হয়ে কামচাটকা প্রণালীর পাশ দিয়ে কামচাটকা স্রোত নামে প্রবাহিত হয়ে দক্ষিণ কুরেশীয় স্রোতের সাথে মেশে এবং এই দুই বিপরীতধর্মী স্রোতের মিলনস্থলে ঝড়ঝঞ্ঝা ও কুয়াশার সৃষ্টি হয়।

G. নিরক্ষীয় প্রতিস্রোত:

উত্তর নিরক্ষীয় স্রোত ও দক্ষিণ নিরক্ষীয় স্রোতের মাঝ বরাবর পশ্চিম দিক থেকে পূর্ব দিকে যে স্রোত প্রবাহিত হয় তাকে নিরক্ষীয় প্রতিস্রোত বলে।

✓ অ্যালুশিয়ান বেসিন কোন মহাসাগরে অবস্থিত?

অ্যালুশিয়ান বেসিন প্রশান্ত মহাসাগরে অবস্থিত।

✓ কুরিল খাত কোথায় অবস্থিত?

কুরিল খাত প্রশান্ত মহাসাগরে অবস্থিত।

নমস্কার , আমরা দেবলীনা ও শুভদীপ । আমি ওয়েবসাইটের লেখক, আমি ভূগোলে স্নাতক করেছি। আমার উদ্দেশ্য শিক্ষক এবং ছাত্র উভয়ের জন্য ভূগোলের গুণমান নোট এবং উপাদান শেয়ার করা এবং আমার দিক থেকে সর্বোপরি সাথে থাকা।

Leave a Comment

error: Content is protected !!